স্বাধীনতা যুদ্ধের এক ছোট্ট ইতিহাস -রওশনারা ব্যাটারী

স্বাধীনতা যুদ্ধের এক ছোট্ট ইতিহাস -রওশনারা ব্যাটারী 







বাংলাদেশ স্বাধীনতা যুদ্ধের সময়কার এই গোলন্দাজ দল এর স্থান আজ পেয়েছে দেশের দ্বিতীয়তম গোলন্দাজ রেজিমেন্ট এর পূর্বসুরী হিসেবে । রওশনারা ব্যাটারী আজ বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের একটি অব্বিছেদ্দ অঙ্গ । যুদ্ধ একটি অত্যন্ত জটিল কার্যক্রম । বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধটি ছিল আরও বহুগুণ জটিল থেকে জটিলতর । পৃথিবীর মধ্যে তৎকালীন বিশ্বের অন্যতম বড় এবং বর্বর পাকিস্তান আর্মি কে পরাভূত করার মত তেমন কোন শক্তিশালী মুক্তি বাহিনী রাতারাতি বানানো সম্ভব ছিল না ; তারমানে এই নয় যে আমাদের লোকবলের অভাব ছিল - ছিলনা প্রশিক্ষণ প্রাপ্ত মুক্তি বাহিনীর এবং সময় । কিন্তু, যুদ্ধের অন্যতম কৌশল হল প্রচারণা (প্রোপাগান্ডা ) এবং শত্রুকে আশ্চর্য ( সারপ্রাইজ) করে দেওয়া । পাকিস্তান আর্মি কে হটাত করে অবাক ,বিহ্বল এবং হতভম্ব করার নিমিত্তেই আবির্ভূত হয়েছিল এই পৌরাণিক বা কাল্পনিক মহিলা গোলন্দাজ ব্যাটারী ‘' রওশনারা ব্যাটারী ‘' - এক দিকে সম্মুখ যুদ্ধে নিয়োজিত ইস্ট বেঙ্গল রেজিমেন্ট - ই পি আর এবং অন্যান্য বাহিনীর সদস্য দের মনোবল বাড়িয়ে দেওয়া । নব্য বেসামরিক স্কুল , কলেজ, বিশ্ববিদ্যালয় এর ছাত্র এবং বাংলার আপামর জনসাধারণ যুবক রা যারা দেশের মুক্তির জন্য যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল তাদের ভিতর সাহস ও উদ্দীপনা বাড়ানোর জন্যই আগরতলার তরুণ এক সাংবাদিক হটাত একদিন পত্রিকায় প্রকাশ করলো এক লোমহর্ষক কাহিনী - রওশনারা ব্যাটারী এবং ঐ মহিলা দলের দ্বারা গোলন্দাজ বাহিনীর জয়জয়কার । আগরতলা সীমান্তে পাকিস্তান বাহিনী হতভম্ব - ব্যাতিবাস্ত এই বাহিনীর খবর সংগ্রহে, এদিকে মুক্তি বাহিনী বিহ্বল আনন্দে উন্মাদিত, রিফ্যুজি জনগোস্টির মহিলা সমাজে জাগিয়ে দিল এক নতুন প্রত্যয় । সকলের অজান্তে মুখে মুখে সকলেই জেনে গেল যে, বাঙ্গালী মহিলারা আজ তাদের জাতির বসে নেই - বেড়ে গেল মুক্তি বাহিনীতে নতুন তরুণদের যোগদানের হার, সম্মুখ যুদ্ধের সেনানীরা পেল নতুন উদ্দীপনা এবং চরম পত্রের ভাষা অনুযায়ী বিচ্ছু রা ''এক্কেরে ঘাবড়াইয়া গিয়া হালায় হিমছিম খাইবার লাগল ‘' ।




সবার অজান্তে, আগরতলার পলো গ্রাউন্ড এর পাশের পত্রিকা কার্যালয়ে মুচকি হাসতে লাগল সেই বলিষ্ঠ কলম সৈনিক ঐ রওশনারা ব্যাটারীড় জনক 
বিকাচ চৌধুরী …। 

একের পর এক নতুন নতুন গল্পের মাধ্যমে রওশনারা ব্যাটারী পরিণীত হল এক ত্রাসে - পাকিস্তানী বাহিনীর জন্য বয়ে আনলো এক নতুন ভয় । 
তারপর- বাকি সব কিছুই বাস্তব - নতুন করে গঠন করা হোল এবং ঐ নামের হাত ধরেই গড়ে উঠলো ২য় ফিল্ড রেজিমেন্ট আরটিলারী - 
রওশনারা ব্যাটারী থেকে 
আজকের ২য় ফিল্ড রেজিমেন্ট আরটিলারী

Comments