A Journey by Train in the Memory Lane By Imran Chowdhury

A Journey by Train in the Memory Lane

A journey by train
অলস সময় রেলের বগিতে - নিস্তব্দ পিন পতন নিরবতা - মনে পড়লো বাংলার ট্রেন ভ্রমণের দিনগুলোর কথা ইসর্দি - পোরাদাহ - বড়াল ব্রিজ - মনতলা - আখাউড়া- কুলাউড়া - ফাজিল চিস্তি - সসর্দি - ভাঙ্গুরা
চা গরম - ডিম বয়েল ডিম - বাতের বড়ি কেন্ভাসার - আম্বিয়ার মা. ....
নিস্তব্দ ট্রেন - কোলাহল মুক্ত ; কালিবাড়ির শশানের মত ...
টিটি ও নাই ...
ঐ কুলী এদিকে আস !
আম্মাজান দুইডা টেকা ভিক্ষা দেন.... বেয়াদবী মাফ করবেন .... ইংরেজিতে একটা কথা
বলে.
হেলথ ইস অএল্ট :
আমার বড়ি মহা ওইসুদ .....
টেলিফোনে ইস্টিসন মাস্টার হ্যালো লাকসাম ফোর আপ উল্কা কোথায় ????
গার্ড বাসী বাজাল বাবিলনের বংশী বাদকের মত
ইদুরের মত সবাই হেন্ডেল ধরে উঠে ;পরে না কেউ ....
১০০০ বছরের চেয়েও বেশি ফয়সালা এই দুই রেল গাড়ীর চলাচলে...
রেল দিয়েছে বেগ কিন্তু কেড়ে নিয়েছে আবেগ...
দূর এ কানে আজ প্রথিধনিত হয় সেই অতি পরিচিত ভয়ঙ্কর ডাকা ডাকি গুলো : সেই চির পরিচিত লাল সালুর শার্ট পরা কালু কুলি.... করিম টিটি, মংলা চান্চুর ওয়ালা : কয়লার ইঞ্জিন নম্বর ১৩১১ গেদে থেকে রানাঘাট লাইন চলত চিক চিক চিক করে .....





এই সেই অতি পরিচিত চুয়াডাঙ্গা রেল টেসন এর ফটক টা পাঠানোর জন্য | অতীত জীবনের অনেক স্মৃতি বিজরিত এই সেই চুয়াডাঙ্গা | 1861 সালে নির্মিত | আর এম এস এসে চিঠি পোস্ট করা , পেন ফ্রেন্ড দের চিঠি : প্লাটফর্মের ওই ছোট কিয়স্ক থেকে রাশিয়ান বই কেনা | হলদে ঝুটি মুরগিটি - লিও তলস্তয়ের ওয়ার এন্ড পিস - উদয়ন ক্রয়. করা | দর্শনা - ইশর্দি তে একটা স্টিম ইঞ্জিন ট্রেন চলত : ওটায় উঠে ইসর্দি অথবা দর্শনা যাওয়া : প্রথম শ্রেণির কামরায় উঠে জানালা দিয়ে প্রকিতি অবলোকন করতে করতে গন্তব্যে পৌঁছা ~ গভীর রাতে শাহ মখদুম মেল ট্রেনে উঠে রাজশাহীতে যাওয়া | সিরাজ্গঞ্জ - স্কাউট কেমপিং এর জন্য সব বন্ধুরা একত্রে মিলিত হতাম : সেই পরিচিত মুখ গুলো আজ ভেসে উঠে স্মৃতির কেনভাসে : সুটুক হালিম , মানিক , বেলাল , তোতন , ঝন্টু , শহিদুল , হেলা , শহীদ আলাউল ট্রুপ , পন্ডিত স্যার আরো কত চেনা মুখ. নেমেই কালীয়প্দর দোকানে সদ্য বানানো মচ মচে সন্দেশ আর চমচম : লেডিকেনি মিস্টি খাওয়া : আজ ও অম্লান স্স্মৃতির চিলেকোঠায় |
ওভার ব্রিজের উপর অলস বিকালে বিনোদন : ট্রেন স্পটিং করা ; পরীক্ষার আগে রিভিসন করতে করতে রাতে ২ তার সময় গরম চা খেতে যাওয়া : গরম হেন্ডেল বিহীন কাঁচের হাফ গেলাসে চা খাওয়া : এক সিঙ্গেল চা আর একটা পাইলট বলে মেচিয়ার জোরে চিল্লায়ে উঠা : কত স্মৃতি বিজরিত সেই চুয়াডাঙ্গা স্টেসন :
জগতি এক্সপ্রেস এ উঠে পরাদাহ হয়ে কুস্টিয়া হয়ে রবি ঠাকুরের কুঠি বাড়িতে যাওয়া : সেই নৃপেনের দু বিঘা জমি টা দেখতে যাওয়া : সে অনেক ইতিহাস বিজরিত আমার প্রিয় চুয়াডাঙ্গা টেসন :



Darshana to Jagotee, Kushtia rail line was first opened on 15th November 1861. It was 53.11 km long broad gauge line. It is the first rail road in East Bengal. This rail road established sugarcane supply chain between Darsana (Carew) and Jagotee Sugar mills. Later on this rail road was extended up to Goalundo Ghat. Darshana - Rana Ghat(India) -Benapole -Jessore -Khulna passenger railway communication continued until early 1960's between East Pakistan and India. Then Darshana to Jessore railway was established and the service discontinued. Darsana station came up with the Eastern Bengal Railway opening the line from Calcutta to Goalundo Ghat, in 1871.
In 1853, The first railway line between Bombay to Thane (32 km stretch) was opened. It had 14 coaches and was driven by 3 engines The 541 miles (871 kilometres) of line from Howrah to Benares were opened to:
Hooghly (37 km or 23 miles) for passenger traffic on 15 August 1854. More than 3,000 applications were received from the people wanting a ride in the first train. The first train ran to full capacity. The train left Howrah station at 8:30 a.m. and reached Hooghly in 91 minutes. It had three first-class and two second-class coaches. It also had three trucks for third-class passengers and a brakevan for the guard. All of these were built in India, because the ship ferrying the original coaches from England had unfortunately met with natural disaster in the high seas and consequently sunk. The locomotive however was imported, though not without its own difficulties. The ship bringing the locomotive had initially, due to a navigational error, had sailed to Australia, and had to be re-routed back to India.
During the first 16 weeks, the company was delighted to carry 109,634 passengers: 83,118 third class, 21,005 second class and 5511 first class. The gross earnings, including the receipts of a few tons of merchandise were £6793.

Comments