14 June 2011

বিএমএ’র পাসিং আউট প্যারেড : এবার ভারতের সেনাপ্রধানও স্যালুট নেবেন


স্টাফ রিপোর্টার

চট্টগ্রামের মিলিটারি একাডেমিতে (বিএমএ) পাসিং আউট প্যারেডে এবার স্যালুট গ্রহণ করবেন ভারতীয় সেনাপ্রধান জেনারেল বিজয় কুমার সিং (ভি কে সিং)। আগামী ২১ জুন ভাটিয়ারিতে বিএমএ’র ৬৪তম দীর্ঘমেয়াদি এবং ৩৫তম স্পেশাল কোর্সের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠিত হবে। বাংলাদেশের সেনাবাহিনী প্রধান জেনারেল আবদুল মুবীন এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন। জেনারেল ভি কে সিং বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল আবদুল মুবীনের সঙ্গে থেকে চৌকস ক্যাডেটদের মধ্যে সনদ বিতরণ এবং কুচকাওয়াজ পরিদর্শন করবেন।

উল্লেখ্য, প্রশিক্ষণ শেষে সরাসরি সেনাবাহিনীতে কর্মকর্তা হিসেবে যোগ দেয়া এবং দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার শপথ নেয়ার এই অনুষ্ঠানে ইতিহাসে প্রথমবারের মতো কোনো বিদেশি সেনাপ্রধান স্যালুট গ্রহণ করবেন।

ভারতীয় সেনাপ্রধান পাঁচদিনের সফরে আগামী ১৯ জুন বাংলাদেশ সফরে আসবেন। তিনি বিএমএ ক্যাডেটদের স্যালুট গ্রহণ ছাড়াও সরকার ও সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাত্ করবেন।

আইএসপিআর সূত্র জানায়, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে সরাসরি অংশগ্রহণের স্বীকৃতিস্বরূপ ভারতের সেনাপ্রধানকে এই বিরল সম্মাননা জানানো হচ্ছে। ’৭১ সালে ভারতীয় সেনাবাহিনীর যেসব কর্মকর্তা সরাসরি বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে অংশ নিয়েছিলেন তাদের মধ্যে একমাত্র জেনারেল ভি কে সিংই চাকরিতে রয়েছেন। অন্যরা এরই মধ্যে অবসরে চলে গেছেন। জেনারেল ভি কে সিং ২৩ জুন ঢাকা ছাড়বেন।

ভারতের সেনাপ্রধান হওয়ার মাত্র কয়েক সপ্তাহ আগে গত বছরের ১ ফেব্রুয়ারি জেনারেল সিং পাঁচদিনের সফরে বাংলাদেশে এসেছিলেন।

অবসরপ্রাপ্ত এক সামরিক বিশেষজ্ঞ বলেন, বাংলাদেশ সশস্ত্র বাহিনীকে প্রশিক্ষণ দেয়াসহ প্রতিরক্ষাব্যবস্থায় চীনের সবচেয়ে বেশি অবদান থাকলেও সে দেশের কোনো সেনাপ্রধান এ পর্যন্ত পাসিং আউট প্যারেডে স্যালুট গ্রহণের আমন্ত্রণ পাননি।

প্রথম পাতা

MY COMMENTS


Post a Comment